মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০

বইমেলা ২০২০ তে গল্প বৈঠক ৩৮

   
  
ন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২০ তে এবারে অনুষ্ঠিত হল গল্প বৈঠকের ৩৮ তম অণুগল্প পাঠের আসর। আয়োজক জনস্বার্থবার্তা পত্রিকা এবং প্রকাশনার পক্ষ থেকে লেখক, সাংবাদিক শ্রী চন্দ্রশেখর ভট্টাচার্য। সবাইকে স্বাগত জানিয়ে গল্পকারদের আসন, শব্দের জন্য মাইক্রোফোন ইত্যাদির সুব্যবস্থা করে দিলেন। উপস্থিত ছিলেন মউল পত্রিকার সম্পাদক শ্রী প্রদীপ বন্দ্যোপাধ্যায় ।      
নির্দিষ্ট সময়ে গল্পবৈঠকের কর্ণধার দুই গল্পকার ইন্দিরা মুখোপাধ্যায় এবং তৃষ্ণা বসাক ছোট্ট গৌরচন্দ্রিকা দিয়ে সূচনা করার পর প্রথম গল্প পাঠ করলেন শ্রীমতী ব্রততী সেন দাস। শীতলক্ষ্যা নদী,  গল্পটি দেশ ভাগ এবং বার্ধক্যের অবহেলার বিষন্নতাকে ছুঁয়ে বইল। 
পরের গল্পে সোনালি, নকশাল আন্দোলনের সময়কার তরুণতরুণীদের ভেঙে যাওয়া প্রেম,  জীবন আর আদর্শদের ধরতে চেষ্টা করলেন।গল্পের নাম লাল নীল মাছের বাক্স । 
সমাজের স্থির চিত্র ফুটিয়ে তুললেন, তারপরেই শ্রমণা পত্রিকার সম্পাদক চন্দ্রাণী বসু, তাঁর খোঁজ, গল্পে। এরপর  মৌমিতা ঘোষ, শ্বাশুড়ি এবং বৌমার মাঝে বয়ে যাওয়া লুকোনো হিংস্রতা আর পরের প্রজন্মের ওপর তার প্রভাবকে নিপুণ হাতে লিখেছেন শিক্ষা নামে তাঁর গল্পটিতে । নবীন গল্পকার কাকলি দেবনাথ মেয়েদের পাওয়া না পাওয়ার গল্পে ডিমেনশিয়ার পলির ফাঁকে রাখলেন মনস্তত্ত্ব আর সংসারের ওঠানামা। 
এর মধ্যেই আয়োজকেরা নিয়ে এলেন সুগায়ক শ্রী দাশরথি মন্ডলকে। তিনি ছাপাখানার কর্মী হলেও সুগায়ক। তাঁর একটি গানের সিডি প্রকাশিত হল গল্পকারদের হাতে দিয়ে। বই নিয়ে স্বরচিত একটি মন ভাল করা গানও উদাত্তকণ্ঠে শোনালেন শিল্পী।
চায়ের বিরতির পর হঠাত আগত গল্পকার শ্রী সুব্রত বসু সকলের অনুরোধে পাঠ করলেন একটি স্বরচিত অনুগল্প। তাঁর গল্পের নাম ছিল স্বাধীনতার হীনতায়।  
এরপর অগ্রজা লেখিকা শ্রীমতী সর্বানী বন্দ্যোপাধ্যায়, এরপরে, তাঁর, ফ্রি, গল্পে আজকের ভোগবাদী জীবনের ছবি ফুটিয়ে তুললেন অনায়াসে। সমাজের আরেক নিপুণ চিত্র পরিবেশিত হল, লেখক অমিতাভ দাসের গল্প, টাটকা য়। 
সমসাময়িক রাজনৈতিক টানাপোড়েনের ওপর একটি প্রাসঙ্গিক গল্প শোনালেন শ্রীমতী শ্যামলী আচার্য। গল্পের নাম, কাগজ আর শুভশ্রী সাহার গল্প অস্তিত্ব ও ছিল চমৎকার।  
বিকেলের আলোয় শেষ দুটি গল্প ছিল তপশ্রী পালের  জলছবি এবং ইন্দিরা মুখোপাধ্যায়ের  ঘুমপাড়ানি চাউমিন। 
সমাজ, সংসার এবং তার মাঝে মেয়েদের অবস্থান, গল্পের লেখায় ফুটে উঠে সকলের মন ছুঁয়ে গেল। 
বই মেলার এই রোমাঞ্চকর প্রেক্ষাপটে নিজস্ব শব্দদের সাহিত্যপ্রেমীদের কাছে পৌঁছে দিতে পারার আনন্দ মনের মনিকোঠায় সঞ্চয় করে রাখল গল্প বৈঠকের সদস্যরা। সেদিন তৃষ্ণা বসাকের কবিতা পাঠ দিয়ে শেষ হল বইমেলায় গল্প বৈঠকের ৩৮ তম সাহিত্য বাসর। 




লিখেছেন - সোনালি 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন